1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
- dailybanglakhabor24.com
  • June 8, 2024, 7:34 pm

  • Update Time : রবিবার, মার্চ ২৬, ২০২৩ | রাত ১:৩৪
  • 74 Time View

স্বাধীনতার রঙে মুখরিত সাংস্কৃতিক অঙ্গন

 

মোহাম্মদ সেলিম মিয়া

ত্রিশ লক্ষ শহীদের রক্ত ও দুই লক্ষ নির্যাতিত মা বোনের আত্মত্যাগের বিনিময়েই স্বদেশ পেয়েছে স্বাধীনতা। দীর্ঘ নয় মাসের রক্তস্নাত যুদ্ধ শেষে বিশ্বের মানচিত্রে ঠাঁই করে নিয়েছে ৫৬হাজার বর্গমাইলের স্বাধীন মানচিত্র ও  লাল সবুজের পতাকা। পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে দেশকে মুক্ত করার লক্ষ্যে ৭১ এর ২৬ মার্চ থেকেই শুরু হয় মুক্তিকামী বাঙালির অদম্য পথচলা। রবিবার ২৬ মার্চ ছিল ৫২তম স্বাধীনতা দিবস। রাজনৈতিক ও সামাজিক অঙ্গণের পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গণেও উপচে পড়েছিল স্বাধীনতা দিবস উদযাপনের উৎসবের ঢেউ। জাতীয় স্মৃতিসৌধসহ দেশের সকল শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, আলোচনা, নাচ, গান, আবৃত্তি, তথ্যচিত্রের প্রদর্শনী ও নাটকসহ নানা বর্ণাঢ্য আয়োজনে স্বাধীনতার ৫২তম বার্ষিকীতে উৎসবের রঙে বর্ণিল ছিল সাংস্কৃতিক অঙ্গণ।

 

ছায়ানট

গান, আবৃত্তি ও তথ্যচিত্র প্রদর্শনের মধ্য দিয়ে স্বাধীনতা দিবস উদযাপন করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট।

আজ রবিবার সকাল দশটায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘ও ভাই খাঁটি সোনার চেয়ে খাঁটি’ গানটির সম্মেলক পরিবেশনার মধ্য দিয়ে আয়োজনের সূচনা ঘটে। এরপর একককণ্ঠে   নুসরাত জাহান রুনা পরিবেশন করে ‘যদি মরনের পরে কেউ প্রশ্ন করে, বিজন চন্দ্র মিস্ত্রী গেয়ে শোনায় ‘সাঁঝের বেলায় পাখি ফিরে নীড়ে, সুমন মজুমদার পরিবেশন করে Ôমাগো ধন্য হল জীবন আমার তোমায় ভালবেসে,  একক কণ্ঠে আরো গান পরিবেশন করে ডালিয়া নওশিন। ‘রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র বাতাসে লাশের গন্ধ পাই কবিতাটি আবৃত্তি করে মাসুদুজ্জামান, কবির অন্য কবিতা ‘কনসেন্ট্রেশন ক্যাম্প, আবৃত্তি করে শামীমা সুলতানা তন্দ্রা। এরপর সম্মেলক কণ্ঠে ছায়ানটের শিল্পীরা পরিবেশন করে ‘আয়রে বাঙ্গালী আয় সেজে আয়’ ও ‘লাখো লাখো শহীদের রক্ত মাখা’ গান দুটি।

অনুষ্ঠানে প্রদর্শিত হয় সুমন দেলোয়ার নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র ‘জলগেরিলা ৭১’। সবশেষে জাতীয়সঙ্গীতের মধ্য দিয়ে শেষ হয় ছায়ানটের স্বাধীনতা দিবসের আয়োজন।

 

শিল্পকলা একাডেমি

জাতীয় স্মৃতিসৌধে কবি কন্ঠে কবিতাপাঠ, আবৃত্তি অনুষ্ঠান ও বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে স্বাধীনতা দিবস উদযাপন করেছে শিল্পকলা একাডেমি।

স্মৃতিসৌধের এই আয়োজনের শুরুতেই রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কবিতা বিষবৃক্ষের বীজ থেকে পাচু বিবির সংলাপ এবং বাতাসে লাশের গন্ধ পরিবেশিত হয়। এরপর মজুমদার বিপ্লব আবৃত্তি করেন মুস্তফা আনোয়ারের কবিতা ‘বৈশাখের রুদ্র জামা’,  এবং অসীম সাহার ‘পৃথিবীর সবচেয়ে মর্মঘাতী রক্তপাত। অনুষ্ঠানে আরো আবৃত্তি করেন অনন্যা লাবণী, মিজানুর রহমান সজল, লায়লা আফরোজ, মীর বরকত, নায়লা তারান্নুম কাকলী প্রমুখ।

পাঠ করেন মোস্তফা তোফায়েল হোসেন, আব্দুল্লাহ বিপ্লব, তানভীর মোকাম্মেল,

শিল্পকলা একাডেমির পক্ষ থেকে শহীদ বেদিতে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শেষ হয় এই আয়োজন।

 

 

বঙ্গমাতা সাংস্কৃতিক জোট

আলোচনা ও ইফতার মাহফিলের মধ্য দিয়ে স্বাধীনতার ৫২তম বার্ষিকী উদযাপন করেছে

বঙ্গমাতা সাংস্কৃতিক জোট।

আজ বিকালে তোপখানা রোডস্থ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন।

সংগঠনের সভাপতি শেখ শাহ আলমের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন জোটের কেন্দ্রীয় কমিটির নেতারা।

কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া এই আয়োজন শেষ হয় দোয়া ও ইফতারের মধ্য দিয়ে।

 

শিশু একাডেমি

স্বাধীনতা দিবস উদযাপনে শত শিশুশিল্পীদের নিয়ে ‘জয় বাংলা বাংলার জয়’ গানটি পরিবেশনের আয়োজন করেছে শিশু একাডেমি।

শত শিশুশিল্পীর সঙ্গে এই আয়োজনে আরো ছিলেন  পার্থ বড়ুয়া ও নিশিতা বড়ুয়া।

এতে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা।

এসময় আরো উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল, শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম এবং মহাপরিচালক ছড়াকার আনজীর লিটন।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category