1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
শিল্পকলায় ভারতের ‘একটি সেলসম্যানের মৃত্যু’ - dailybanglakhabor24.com
  • June 8, 2024, 8:46 pm

শিল্পকলায় ভারতের ‘একটি সেলসম্যানের মৃত্যু’

  • Update Time : রবিবার, মে ১৪, ২০২৩ | রাত ২:৪৬
  • 61 Time View

রুবিনা আলমগীর

পদাতিক নাট্য সংসদ আয়োজিত সাতদিনের সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসবের তৃতীয় দিন আজ রবিবার শিল্পকলা একাডেমির তিন মিলনায়তনে মঞ্চায়ন হলো তিনটি নাটক। এর মধ্যে সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় আমন্ত্রিত দল ভারতের টেন্থ প্ল্যানেট থিয়েটার গ্রুপের নাটক ‘একটি সেলসম্যানের মৃত্যু,পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাট্যকেন্দ্র প্রযোজিত নাটক ‘পুণ্যাহ’ এবং স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় আমন্ত্রিত ভারতের আরেক দল চাকদাহ নাট্যজনের নাটক ‘কোলেবোসে’।
সামাজিক পুঁজিবাদের বিরুদ্ধের গল্প নিয়ে রচিত হয়েছে শরন্য দে নির্দেশিত ‘একটি সেলসম্যানের মৃত্যু’ নাটকটি। এই যুগ পুঁজিবাদের যুগ। কিন্তু পুঁজিবাদ কি আসলে একটা আলোর স্বপ্ন দেখিয়ে একটি গাঢ় অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে? সে অন্ধকারের রূপ কেমন? সে অন্ধকারে কি বেঁচে থাকা যায়? একটি এর মৃত্যু আসলে এই আগ্রাসী পুঁজিবাদকেই কোথাও প্রশ্ন করে। আমাদের রাষ্ট্র একটা নতুন দেশের স্বপ্ন দেখায়, কিন্তু বাস্তবটা যে সম্পূর্ণ ভিন্ন। অভিরুপ ও তার বড় ছেলে ধ্রুবর মধ্যে পারস্পরিক মান-অভিমান ও বাবা ছেলের সম্পর্কের টানাপোড়েনের মধ্যে দিয়ে নাটকটি একটি পারিবারিক গল্প হিসাবে প্রকাশ পেলেও কোথাও গিয়ে এটি একটি বৃহৎ রাজনীতির কথা তুলে ধরে। বর্তমান সমাজ পুঁজিবাদীদের দ্বারা দেখানো একটি মিথ্যা স্বপ্নের মধ্যে নিমগ্ন রয়েছে। কোথাও গিয়ে সেই মিথ্যা স্বপ্ন ভেঙে বেরিয়ে আসার কোথাও এই নাটকটিতে ফুটে উঠেছে এবং এই কারণেই নাটকটা এই সময়ের পরিপ্রেক্ষিতে অনেক বেশি প্রাসঙ্গিক।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-সীমা ঘোষ, রাজু বেরা, পারমিতা সাহা, সুমিত দে, রাহুল রায়, অর্পিতা পাল, শরন্য দে, পৃথ্বীশ বৈদ্য, অভিজিৎ বসাক, ত্রিধারা চ্যাটার্জি, হরিদাস দে প্রমুখ।
অন্যদিকে, বদরুজ্জামান আলমগীর রচিত ও ইউসুফ হাসান অর্ক নির্দেশিত নাট্যকেন্দ্রের ‘পুণ্যাহ’ নাটকে অভিনয় করেছেন–ঝুনা চৌধুরী, ইকবাল বাবু, শেখ মাহবুবুর রহমান, রামকৃষ্ণ মিত্র হিমেল, সাইফুল সরকার, হাবিব মাসুদ, নুরে আলম নয়ন, সংগীতা চৌধুরী, ইবতেসাম মাহমুদ শ্যামা, মনামী ইসলাম কনক, শহীদুল্লাহ সবুজ, কৌশিক বিশ^াস, সাজিদ উচ্ছ্বাস, এস আই রাজ, ইফফাত আরা, নারিন আফরোজ লিনসা, ঐন্দ্রিলা মজুমদার, তন্ময় আশরাফ, ফারহান রুমি, রাজীব আহমদে, প্রশান্ত স্বর্ণকার, ড. নির্ঝর অধিকারী প্রমুখ।
১৮ মে বৃহস্পতিবার শেষ হবে সাতদিনের এই নাট্যোৎসব।

Please Share This Post in Your Social Media

More News Of This Category