1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
শিল্পকলায় পুতুলনাট্য উৎসব - dailybanglakhabor24.com
  • July 8, 2024, 7:48 pm

শিল্পকলায় পুতুলনাট্য উৎসব

  • Update Time : বুধবার, মার্চ ২২, ২০২৩ | রাত ১:৪৮
  • 75 Time View

 

 

বিনোদন প্রতিবেদক

 

২১ মার্চ মঙ্গলবার ছিল বিশ্ব পুতুল নাট্য দিবস ২০২৩। দিবসটি উদযাপনে জাতীয় পুতুল নাট্য উৎসবের আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। আলোচনা, কর্মশালা, সম্মাননা প্রদান এবং পুতুলনাট্য প্রদর্শনীর মধ্য দিয়ে সাজানো ছিল এই উৎসব। মঙ্গলবার দিনব্যাপি এই উৎসবে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ছিল স্কুল পর্যায়ে পুতুলনাট্য প্রদর্শনী। বিকাল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ছিল শিশুদের নিয়ে পুতুলনাট্য কর্মশালা। বিকাল সাড়ে ৫টায় ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা। নানা রঙের ব্যানার ও ফেস্টুন নিয়ে এই শোভাযাত্রায় অংশ নেয় পুতুলনাট্যের সাথে সংশ্লিষ্টরা। এতে আরো উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ছিল পুতুলনাট্য প্রদর্শনী।
নিজ নিজ প্রযোজনার পুতুলনাট্য নিয়ে প্রদর্শনীতে অংশ নেয় জলপুতুল পাপেটস, মাল্টিমিডিয়া পাপেট থিয়েটার, ঐতিহ্যবাহী পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, কাকতাড়ুয়া পাপেট থিয়েটার ও ঢাকা পাপেট থিয়েটার।
প্রদর্শনীর আগে সংক্ষিপ্ত আলোচনায় স্বাগত বক্তৃতা করেন একাডেমির সচিব মো: সালাহউদ্দিন আহাম্মদ। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। সভাপতিত্ব করেন একাডেমির সম্মানিত মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
এদিকে, কর্মসূচির অংশ হিসেবে সকাল ১১টায় ঢাকা পাপেট থিয়েটারের প্রযোজনায় মোহম্মদপুর প্রভাতি আইডিয়াল স্কুলের শিক্ষার্থীরা  ঢাকা উদ্যানে পরিবেশন করে মনোজ্ঞ পুতুল নাচ।
এছাড়া, মানিকগঞ্জ, নারায়নগঞ্জ, গাইবান্ধা, নরসিংদী, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, লালমনিরহাট, রংপুর, বাগেরহাট, কিশোরগঞ্জ, ঠাকুরগাঁও, দিনাজপুর, চট্টগ্রাম, রাজশাহী, কুড়িগ্রাম, সাতক্ষীরা, খুলনা, কুষ্টিয়া, ময়মনসিংহ, জামালপুর, কক্সবাজার, খাগড়াছড়ি ও কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে একযোগে অনুষ্ঠিত হয় দিনব্যাপি এই আয়োজন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category