1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
শামিমরুমি টিটন : আমার নিত্যদিনের মেন্টর - dailybanglakhabor24.com
  • June 9, 2024, 12:15 pm

শামিমরুমি টিটন : আমার নিত্যদিনের মেন্টর

  • Update Time : শুক্রবার, মে ১৯, ২০২৩ | সন্ধ্যা ৬:১৫
  • 67 Time View

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

কারো কাছে কবি, কারো কাছে সাধক, গুরু, ভাবুক। আমার কাছে প্রকৃত মানুষ। মানুষের মতো মানুষ। মানুষ কে, মানুষ কেমন?- এ প্রশ্নযুক্ত বিষয়ে আমার যতসামান্য পড়াশোনা ও পর্যবেক্ষণ তাতে নিজে নিজে এ সিন্ধান্তে উপনীত হয়েছি যে, আমি মানুষের দেখা পেয়েছি। যিনি কেবল জন্মদিনে একদিন স্মরণীয়-বরণীয় হওয়ার নন। মানবতাবোধে সদা জাগ্রত, অশুভ আর অসত্য প্রতিরোধে বলীয়ান প্রাকৃতজ শামিমরুমি টিটন আমার কাছে প্রতিদিনের জন্যই গ্রহনীয়, সম্মানীয়। আমার আইডল-মেন্টর ।
আমার এই অভিবাবক, অন্তর সঞ্চালক প্রকৃতির পরিশীলীত কণ্ঠস্বর। কঠিন এ বর্তমানে মানুষ চেনা বড় কঠিন। দীর্ঘদিনের পরিচয়ের পর সামষ্টিকভাবে তাকে মুল্যায়ন করেছি। তার ব্যক্তিত্বের বিশালতা দেখেছি, দেখে আসছি অবিরাম। ভেতর-বাইর প্রজ্ঞাময়, বিনয়ের ভাণ্ডারে সজ্জিত । যা তাকে আর ব্যক্তিতে রাখেনি, রূপ দিয়েছে একটি প্রতিষ্ঠানে। শামিমরুমি টিটনের অবিরাম সাধনা, ক্রমাগত প্রচেষ্টা আর সুদৃঢ় প্রত্যয় থেকে শেখার অনেক কিছু আছে। কথার মাঝে প্রাঞ্জলতায় যেন সুরের মুর্ছনা।
সৌভাগ্যক্রমে পেশাগতভাবে তার সঙ্গে পরিচয় আমার। পাথর কেটে কেটে তার সম্মুখে এগিয়ে যাওয়ার যেটুকু দেখছি তাতে কবি, সাধক, গীতিকার, সুরকার, গায়ক, নায়ক, শিল্পী, দানবীর, বাগ্মী কোন অভিধায় ভূষিত করবো সিদ্ধান্তে আসা আমার জন্য কঠিনের চেয়েও কঠিন। তার মতো নিয়মানুবর্তিতা , সহিষ্ণুতা, শিষ্টাচার ও শৃংখলাবোধে আকৃষ্ট হয়ে নিজের তা চর্চা করাও কঠিন। সুশৃঙ্খলার এ রাজত্ব বুঝি কেবল প্রাকৃতজর পক্ষেই সম্ভব।
জন্ম তার ১৯৭১ সালের ১০ মে কুমিল্লা দেবিদ্বারের লক্ষ্মীপুর গ্রামে। পরলোকগত বাবা মোহাম্মদ সেলিম উল্লাহ ছিলেন তদানীন্তন ব্রিটিশ ভারতের কৃতি গ্রাজুয়েট এবং মৎস্য অধিদপ্তরের সাবেক উচ্চপদস্থ কর্মকর্তা। আর মা আনোয়ারা বেগম এক প্রবাদপ্রতীম মহিয়সী। গোমতী বিধৌত কুমিল্লার ইসরাত জাহান রুমা তার স্ত্রী। টিটন যাকে সম্বোধন করেন স্বর্গনারী নামে। তাদের বাগানের ৩ ফুল মিথিলা জাহান মম, আলিয়ারুমি মৃদু ও মোত্তাকি মোজেস ইনসাদ। তিন তিন করে ৬ ভাইবোনের সবাই উচ্চশিক্ষিত, নিজ নিজ কর্মভূমে আলোকিত।
সদা হাস্যময় ও প্রাণখোলা হৃদয়ের অধিকারী শামিমরুমি টিটন কথা বলেন গল্পের আদলে। ঘাটতি নেই স্নেহ মায়া ভালোবাসা প্রেম কোনটিতেই। তরুণদের কাছে টানেন আপনার বন্ধ করে। প্রবীনদের সাথে নবীন লেখকদের মেলবন্ধন সৃষ্টির চেষ্টা তার সব সময়। একসঙ্গে এতো গুণ বিধাতা কি সবাইকে দেন? এ ভাবনায় কুলাতে পারি না আমি। তাকে নিয়ে কিছু লেখাও একটি দুঃসাহস। বায়ান্ন-তিপ্পান্ন বছরের সিঁড়ি ধরে চলা শামিমরুমি টিটনের বরেণ্য সাহিত্যিক, পাঠ্য পুস্তক প্রণেতা ও খ্যাতিমান সংগীতসাধক প্রাকৃতজ হয়ে ওঠার পরতে পরতে মেধা, সাধনা, সত্য চর্চার রসায়ন। পাঠ্য বই, একুশ শতকের শিক্ষাজ্ঞানকোষ প্রভৃতি সৃজনকর্মের সৌভাগ ক’জনের হয়! প্রাকৃতজ ওয়েলফেয়ার ট্রাষ্ট এর প্রেসিডেন্ট, ওয়াল্ড হিউম্যান ক্যালচার এর প্রেসিডেন্ট, দ্য এ্যাটলাস পাবলিশিং হাউজের ডিরেক্টর জেনারেল, দেশগ্রাম পত্রিকার প্রধান সম্পাদকসহ অর্ধ শতাধিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে আছেন তিনি। অসীম মানব প্রেম, জ্ঞান-বিজ্ঞান, কলা, গান, সংগীত শাস্ত্রহ সাহিত্যের সকল শাখায় বিচরণের এই মহৎপ্রাণ শামিমরুমি টিটনের স্নেহ-মমতা, আস্থা-বিশ্বাসে ঋদ্ধ-সিদ্ধ হওয়া আমার পরম পাওয়া। বরেণ্য সাহিত্যিক, বহু পাঠ্যপুস্তকের প্রণেতা ও খ্যাতিমান সংগীতসাধক, প্রাকৃতজ, শামিমরুমি টিটন তার মহাকাব্য উপন্যাস ‘অমৃত রসে মৃগতৃষ্ণা প্রেমে’, প্রেমের ঘরে সবিই ফাঁকা অন্তর ঘরে আমি একা’ রক্তেভেজা স্বাধীনতা ও জীবনের দেনা, ( দেশপ্রেমের কবিতা সমগ্র-) মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে নিয়ে ( মহান দেশপ্রেমিকের সোনালী স্বপ্নের ইতিহাসসহ-) অসংখ্য মহামূল্যবান গ্রন্থ প্রকাশিত হয়েছে। তাছাড়া বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনুমোদিত একাদশ ও দ্বাদশ শ্রেণির ( সংগীত কলেজের ) একমাত্র পাঠ্যপুস্তক – উচ্চাঙ্গসংগীত ও লঘুসংগীত, এবং বাংলা ব্যাকরণ ( ভাষাশিক্ষা -) বইটি সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে পাঠ্যপুস্তক হিসেবে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। তার এক একটি সৃষ্টির মাঝে আমি ঐশ্বরিকতা অনুভব করি। সময় পেলে খোঁজ নেয়া, সৎ উপদেশ ও দিকনির্দেশনা দেয়ার মানুষের খরার মাঝে একজন টিটন ব্যক্তিগতভাবে আমার জন্য স্রষ্টার বিশেষ মেহেরবানী।
ব্যক্তি ও পেশাগত সত্তার বিকাশে যে উচ্চতর নৈতিক ও মানবিক আদর্শের প্রয়োজন হয় , তার জন্য আমাদেরকে বার বার ফিরে যেতে হবে বর্তমান সময়ের এই উজ্জ্বল আলোয়স্নাত জ্যোর্তিময় কবি প্রাকৃতজ শামিমরুমি টিটনের কাছেই। তিনি আমার কাছে মহাপুরুষ। তার প্রতিটা শব্দ, বাক্য, উপদেশ আমার কাছে কালপুরুষের বাণীর মতো শোনায়। তার পথে তার মতো হাঁটতে পারার সামর্থ-সাহস না থাকলেও অন্তত প্রেরণা জাগে। সুঠাম দেহি, বাবরি চুলের এই জ্ঞানতাপসের বর্ণাঢ্য জীবন আরো বর্ণিল হোক। চেষ্টা ও জ্ঞানে আরো পূর্ণতা পাক তার সাধকজীবন। হতে থাকুক আরো জ্যোর্তিময়। তবেই তো তার জ্ঞানের আলোয় আরো আলোকিত হওয়ার ভরসা থাকবে আমাদের।

লেখক :
ভারপ্রাপ্ত সম্পাদক বাংলা পোস্ট |√| প্রকাশক বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশনা |√|

Please Share This Post in Your Social Media

More News Of This Category