1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
লড়াই নৌকা বনাম স্বতন্ত্র ভোটে ৩০ দল ♦ মনোনয়নপত্র দাখিল ২৭৪১ ♦ ২১ কোটি টাকার অনলাইন অ্যাপে জমা ২১টি - dailybanglakhabor24.com
  • June 5, 2024, 5:43 pm

লড়াই নৌকা বনাম স্বতন্ত্র ভোটে ৩০ দল ♦ মনোনয়নপত্র দাখিল ২৭৪১ ♦ ২১ কোটি টাকার অনলাইন অ্যাপে জমা ২১টি

  • Update Time : শুক্রবার, ডিসেম্বর ১, ২০২৩ | রাত ১১:৪৩
  • 25 Time View

 নিজস্ব প্রতিবেদক
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিল শেষ হয়েছে গতকাল। নির্বাচন কমিশন বলছে, অন্তত ৩০টি নিবন্ধিত দল নির্বাচনে অংশ নিচ্ছে। নিবন্ধিত রাজনৈতিক দলের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীরাও মনোনয়নপত্র দাখিল করেছেন। অনেক আসনেই আওয়ামী লীগ প্রার্থীদের পাশাপাশি দলের অনেক নেতাও মনোনয়নপত্র দাখিল করেছেন।
সে কারণে লড়াই হবে নৌকা বনাম স্বতন্ত্র। বিভিন্ন এলাকায় মনোনয়নপত্র দাখিল নিয়ে সংঘাত-সংঘর্ষও হয়েছে। আচরণবিধি লঙ্ঘনের হিড়িকও ছিল অনেক জায়গায়। ইসি জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে মোট ২ হাজার ৭৪১ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।
মোট ৩০টি নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী রয়েছেন। দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই ‘অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস)’ ও ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ’ উদ্বোধন করেছে নির্বাচন কমিশন। এটি চালু করতে ব্যয় হয়েছে প্রায় ২১ কোটি টাকা। অথচ অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য ৩৬৯ জন নিবন্ধন করলেও জমা দিয়েছেন ২১ জন; যা ২০১৮ সালের নির্বাচনের তুলনায় প্রায় অর্ধেক।
তফসিল অনুযায়ী গতকাল ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। আর ভোট হবে ৭ জানুয়ারি। গতকাল দিন শেষে নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, সময় বাড়ানোর আর সুযোগ নেই। তফসিল পুনর্নির্ধারণেরও কোনো সুযোগ নেই।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
ঢাকা বিভাগীয় কার্যালয়ে তিন দিনে ১১৯টি মনোনয়নপত্র জমা পড়েছে বলে জানিয়েছেন বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা মো. সাবিরুল ইসলাম। গতকাল সন্ধ্যায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলনকক্ষে এক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান। এতে আওয়ামী লীগ ১৩টি, জাতীয় পার্টি ১৭টি, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি ১২টি, জাকের পার্টি ৬টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ৩টি, জাতীয় পার্টি-জেপি ২টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ ১২টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি-বিএসপি ৬টি, বাংলাদেশ কল্যাণ পার্টি ১টি, তৃণমূল বিএনপি ৭টি, বিকল্পধারা বাংলাদেশ ১টি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন-বিএনএম ১টি, বাংলাদেশ কংগ্রেস ৬টি, বাংলাদেশ তরিকত ফেডারেশন (বিটিএফ) ২টি, ইসলামী ঐক্যজোট (আইওজে) ১টি, বাংলাদেশ জাতীয় পার্টি ৬টি, গণতন্ত্রী পার্টি ১টি, মুক্তিজোট ৪টি, গণ ফ্রন্ট ৩টি, বাংলাদেশ ইসলামি ফ্রন্ট ২টি ও স্বতন্ত্র ১৩টি মনোনয়নপত্র জমা দিয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-  নারায়ণগঞ্জের ৫টি সংসদীয় আসন থেকে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৪৫টি মনোনয়নপত্র জমা পড়েছে। এর মধ্যে ১৩ জন স্বতন্ত্র রয়েছেন। শেরপুর : এ জেলার ৩ আসনে গতকাল পর্যন্ত ২১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে শেরপুর-১ আসনে সাতজন। শেরপুর-২ আসনে চারজন এবং শেরপুর-৩ আসন থেকে আটজন মনোনয়নপত্র জমা দেন। জয়পুরহাট : জেলার দুই আসন থেকে ১৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে জয়পুরহাট-১ আসন থেকে ১০ জন এবং জয়পুরহাট-২ আসন থেকে নয়জন মনোনয়নপত্র জমা দেন।
ঝিনাইদহ : জেলার চারটি সংসদীয় আসনে এবার জাতীয় নির্বাচনে অংশ নিতে ৩৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে ঝিনাইদহ-১ আসনে আটজন, ঝিনাইদহ-২ আসনে ১২ জন, ঝিনাইদহ-৩ আসনে আটজন ও ঝিনাইদহ-৪ আসনে ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। মেহেরপুর : জেলার দুটি আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত দুই প্রার্থীসহ ১৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে মেহেরপুর-১ আসনে আটজন এবং মেহেরপুর-২ আসনে ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বরগুনা : এ জেলার দুটি সংসদীয় আসনে ২২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। চাঁপাইনবাবগঞ্জ : এ জেলার সংসদীয় তিনটি আসনে ২৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে নয়জন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে সাতজন এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে সাতজন মনোনয়নপত্র দাখিল করেছেন। মাগুরা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ ও মাগুরা-২ আসনে মোট ১৫ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে মাগুরা-১ আসনে সাতজন ও মাগুরা-২ আসনে আটজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। রাজবাড়ী : রাজবাড়ীর দুটি আসনে ১৬ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। মাদারীপুর : মাদারীপুরের ৩ আসনে ১৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। খাগড়াছড়ি : পার্বত্য খাগড়াছড়ি জেলার একটি আসনে আওয়ামী লীগ মনোনীত কুজেন্দ্র লাল ত্রিপুরাসহ মোট সাতজন মনোনয়নপত্র জমা দেন। রাঙামাটি : পার্বত্য রাঙামাটি জেলার একমাত্র আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন চার প্রার্থী। এ আসনে আওয়ামী লীগ প্রার্থী বর্তমান সংসদ সদস্য দীপংকর তালুকদার ছাড়া আরও তিনজন মনোনয়নপত্র দাখিল করেছেন। বান্দরবান : পার্বত্য বান্দরবান জেলার একমাত্র আসনে আওয়ামী লীগ প্রার্থী বীর বাহাদুর উশৈসিংসহ তিনজন রিটার্নিং অফিসারের কাছে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। লালমনিরহাট : লালমনিরহাটের ৩ আসনে মোট ২৬ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। কুষ্টিয়ার ৪ আসনে ৪৬ জনের মনোনয়নপত্র দাখিল করেছেন। মুন্সীগঞ্জের ৩ আসনে ৩২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।   জামালপুরের ৫ আসনে মোট ৩৭ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে জামালপুর-৩ (মেলান্দহ-মাদারগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মির্জা আজম এমপিসহ চারজন। রংপুর : রংপুর ছয় আসনে মোট ৪৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ড. শিরীন শারমিন চৌধুরীসহ নয়জন। গাজীপুর : গাজীপুর পাঁচ আসন থেকে ৪৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে গাজীপুর-১ আসনে জমা দিয়েছেন নয়জন, গাজীপুর-২ আসনে ১০ জন, গাজীপুর-৩ আসনে আটজন, গাজীপুর-৪ আসনে আটজন এবং গাজীপুর-৫ আসনে নয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। রাজশাহী : রাজশাহীর ৬ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৫৮ জন। পটুয়াখালী : পটুয়াখালীর চার আসন থেকে মোট ২৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।
ঝালকাঠি : ঝালকাঠির ২ আসন থেকে ১৪ জন মনোনয়ন ফরম দাখিল করেছেন।
ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ের ৩ আসনে ২০ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।
গোপালগঞ্জ : গোপালগঞ্জের তিন আসন থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ ২২ প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন। এর মধ্যে গোপালগঞ্জ-১ থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৬ জন।   গোপালগঞ্জ-২ থেকে ৮ জন। গোপালগঞ্জ-৩ থেকে টুঙ্গিপাড়া- কোটালীপাড়া থেকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাসহ ৭ জন। লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের ৪ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ৪৩ জন।
কুড়িগ্রাম : কুুড়িগ্রামের ৪ আসনে ফরম জমা দিয়েছেন ৩৯ জন।
ফরিদপুর : ফরিদপুরের চার আসনে ২৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।
শরীয়তপুর : শরীয়তপুরের তিন আসনে ২২ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।
কুমিল্লা : কুমিল্লার ১১ আসন থেকে ১২১ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। টাঙ্গাইল : টাঙ্গাইলের আট আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১১ জন। নরসিংদী : নরসিংদীর ৫ আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন ৩৯ জন।
গাইবান্ধা :  গাইবান্ধার ৫ আসনে ৫২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে ১৬, গাইবান্ধা-২ (সদর) আসনে ১০ জন, গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনে ১২ জন, গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনে ৭ জন ও গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনে ৭ জন।
নোয়াখালী : নোয়াখালীর ৬ আসনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ নৌকার প্রার্থী ৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ ছাড়া মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী ১৬ জন মনোনয়ন জমা দিয়েছেন। এ ছাড়া জাতীয় পার্টি, জাসদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশসহ বিভিন্ন দলের প্রার্থীসহ মোট ৫৫ জন বিভিন্ন আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। নোয়াখালী-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পক্ষে মনোনয়নপত্র জমা দেন দলীয় সমর্থক ও আওয়ামী লীগের নেতারা।
পাবনার ৫ আসনের জন্য আওয়ামী লীগ জাতীয় পার্টিসহ বিভিন্ন দলের ৩৭ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।
দিনাজপুর ৬ আসনে মোট মনোনয়নপত্র জমা হয়েছে ৩৪টি। এর মধ্যে, আওয়ামী লীগ-৬, জাতীয় পার্টি-৬, এনপিপি-৪, জাকের পার্টি-৩, ইসলামী ঐক্যজোট-১, ওয়ার্কার্স পার্টি-১, স্বতন্ত্র ১৩ জন।
নাটোরে ৪৩ জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে নৌকার প্রার্থী চারজন। আওয়ামী লীগ নেতাদের মধ্যে স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৩ জন। ব্রাহ্মণবাড়িয়ার ৬ আসনে ৫৫ জন প্রার্থী মনোয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগ থেকে ৬ জন এবং আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র ৬ প্রার্থী রয়েছেন। নড়াইলের দুটি আসনে মোট ১৬ জন সংসদ সদস্য প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। মৌলভীবাজারের ৪ সংসদীয় আসনে ৩২ জন প্রার্থী জমা দিয়েছেন।
বাগেরহাট জেলার ৪ সংসদীয় আসনে ৩০ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। সাতক্ষীরার নির্বাচনি মোট ৪টি আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদ, ওয়ার্কার্স পার্টি ও তৃণমূল বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের মোট ৩৭ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। চুয়াডাঙ্গার দুটি আসনে মোট ২০ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে চুয়াডাঙ্গা-১ আসনে ১০ জন ও চুয়াডাঙ্গা-২ আসনে ১০ জন মনোনয়ন জমা দিয়েছেন।   বগুড়ার ৭ সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আওয়ামী লীগ ও দলটির বিদ্রোহী, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, জাকের পার্টি এবং নবগঠিত তৃণমূল বিএনপি এবং স্বতন্ত্রসহ মোট ৮৯ জন তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। সবচেয়ে বেশি ২৫ জন মনোনয়নপত্র দাখিল করেছেন বগুড়া-৭ আসনে। সিলেট জেলার ৬টি সংসদীয় আসনে ৪৭ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা উৎসবমুখর পরিবেশে গতকাল (বৃহস্পতিবার) মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিল করা প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগের ৬ জন, জাতীয় পার্টির ৫ জন, তৃণমূল বিএনপির ৬ জন, ইসলামী ঐক্যজোটের ৪ জন, ন্যাশনাল পিপলস পার্টির ৩ জন, বাংলাদেশ কংগ্রেসের ৩ জন, জাকের পার্টির ৩ জন, বাংলাদেশ সাংস্কৃতিক জোটের ২ জন, গণফোরামের ১ জন, কৃষক শ্রমিক জনতা লীগের ১ জন, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের ১ জন, বাংলাদেশ মুসলিম লীগের ১ জন ও স্বতন্ত্র ১১ জন।  
টাঙ্গাইলের ৮ আসনে মোট ৭১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। চট্টগ্রামের ১৬ আসনে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে ১৫১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। হবিগঞ্জে উৎসাহ-উদ্দীপনা আর উৎসবমুখর পরিবেশে ৪০ প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category