1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
বৃষ্টিতে ক্ষতি, পিঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা ভারতের - dailybanglakhabor24.com
  • May 12, 2024, 6:29 pm

বৃষ্টিতে ক্ষতি, পিঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা ভারতের

  • Update Time : শুক্রবার, ডিসেম্বর ৮, ২০২৩ | রাত ১২:২৯
  • 24 Time View

অনলাইন ডেস্ক
অভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধির কারণে আগামী ৩১ মার্চ পর্যন্ত পিঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। শুক্রবার থেকে এ নির্দেশনা কার্যকর হয়েছে। পিঁয়াজ রপ্তানি বন্ধের বিষয়ে ভারতের পররাষ্ট্র বাণিজ্য অধিদপ্তর এবং বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় গতকাল বৃহস্পতিবার একটি প্রজ্ঞাপন জারি করে।  
দ্য ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, মহারাষ্ট্রে অসময়ের বৃষ্টিপাতের ফলে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।
এতে পাইকারি বাজারে পিঁয়াজের দাম কেজি প্রতি ৪০ টাকা করে বেড়ে গেছে। দাম দ্রুত ঊর্ধ্বমুখী হওয়ায় রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্প্রতি এক প্রতিবেদনে দেখা গেছে, পিঁয়াজ ও টমেটোর দাম বেড়ে যাওয়ায় গত নভেম্বরে সাধারণ সবজি ও নন-ভেজ থালি বা খাবারের দাম বেড়ে যায়। ওই সময় পিঁয়াজ ও টমেটোর দাম যথাক্রমে ৫৮ ও ৩৫ শতাংশ করে বৃদ্ধি পায়।
নিষেধাজ্ঞার ঘোষণার আগে ভারতে প্রতি মেট্রিক টন পিঁয়াজ রপ্তানিতে ৮০০ ডলার ন্যূনতম রপ্তানি মূল্যের কড়াকড়ি চলছিল। গত ২৯ অক্টোবর থেকে চলতি মাসের ৩১ তারিখ পর্যন্ত এটি বহাল থাকার কথা ছিল। এর আগেই রপ্তানি নিষেধাজ্ঞা দিল দেশটি।
ভারতের পিঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণায় বাংলাদেশের বাজারে এর প্রভাব পড়তে পারে।
এরই মধ্যে রাজধানীর খুচরা বাজারগুলোতে এক সপ্তাহের ব্যবধানে পিঁয়াজের দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। নতুন করে দাম বাড়ার জন্য চাহিদার তুলনায় বাজারে সরবরাহ সংকটের অজুহাত দিচ্ছেন খুচরা ব্যবসায়ীরা।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া ও দ্য ইকোনমিক টাইমস।

Please Share This Post in Your Social Media

More News Of This Category