1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে শান্তদের বিশ্বকাপ প্রস্তুতি - dailybanglakhabor24.com
  • May 3, 2024, 6:52 am

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে শান্তদের বিশ্বকাপ প্রস্তুতি

  • Update Time : শুক্রবার, মে ৩, ২০২৪ | দুপুর ১২:৫২
  • 2 Time View

ক্রিকেটে বাংলাদেশের চেনা প্রতিপক্ষ তারা। টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে টি-২০ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে বিশ্বকাপে জায়গা করে নিতে না পারা জিম্বাবুয়ে। চট্টগ্রামে আজ সন্ধ্যা ৬ টায় মুখোমুখি হবে দু দল। ৫ ম্যাচের এই সিরিজ তাই বাংলাদেশের জন্য কার্যতই আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি পর্ব। ঘরের মাঠে জিম্বাবুয়েকে হারিয়ে সেই প্রস্তুতিটা কতখানি সারতে পারবেন শান্তরা? নাকি বাংলাদেশকে তাদের মাঠে হারিয়েই তৃপ্তির জয় নিয়ে বাড়ি ফিরবে জিম্বাবুয়ে?
পরিসংখ্যান

এখন পর্যন্ত ২০টি টি-২০ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-জিম্বাবুয়ে। পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশই। ২০ ম্যাচের ১৩টিতেই জয় বাংলাদেশের, ৭ ম্যাচে জিতেছে জিম্বাবুয়ে। সব মিলিয়ে ৭টি দ্বিপাক্ষিক টি-২০ সিরিজ খেলেছে দুই দল। সেখানেও এগিয়ে শান্তরা। বাংলাদেশের জয় তিনটি সিরিজে, জিম্বাবুয়ের জয় একটিতে, বাকি তিনটি শেষ হয়েছে সমতায়।

সবশেষ সিরিজে অবশ্য শেষ হাসি হেসেছে জিম্বাবুয়েই। ২০২২ সালে ঘরের মাঠে বাংলাদেশকে হারিয়ে সিরিজ জিতেছিল জিম্বাবুয়ে। সবশেষ ম্যাচে ওই বছরই টি-২০ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে জিতেছিল বাংলাদেশ।

পিচ ও কন্ডিশন

সিরিজের প্রথম তিনটি ম্যাচ হবে চট্টগ্রামে, পরের দুটি মিরপুরে। চট্টগ্রামের প্রথম ম্যাচের পিচে বেশ রানের দেখা পাওয়া যাবে বলেই ধারণা করা হচ্ছে। সাথে বাড়তি সুবিধা পাবেন স্পিনাররাও। তবে প্রথম তিন ম্যাচেই বাগড়া দিতে পারে বৃষ্টি। বহুদিন তাপদাহের পর টানা বৃষ্টির পূর্বাভাস রয়েছে চট্টগ্রামসহ পুরো বাংলাদেশে।

জিম্বাবুয়ে সিরিজে থাকছেন না সাকিব। প্রথম ম্যাচে নেই আইপিএল থেকে ফিরে আসা মোস্তাফিজও। প্রথম ম্যাচে তাই একাদশে দেখা যেতে পারে দলে ফেরা মোহাম্মদ সাইফউদ্দিনকে। তার সাথে পেস আক্রমণে থাকছেন তাসকিন ও শরিফুল। ওপেনিংয়ে দেখা যেতে পারে লিটন-তামিম জুটিকে। স্পিনবান্ধব পিচ হওয়ায় দলে থাকতে পারেন দুই স্পিনার রিশাদ-মেহেদি।

জিম্বাবুয়ে দল তাদের পূর্ণশক্তি নিয়েই মাঠে নামবে। একাদশে থাকবেন আরভিন, রাজা, মাসাকাদজা, বার্লদের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা।

সিরিজ জয়ের প্রত্যাশা দুই অধিনায়কেরই

ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ বাংলাদেশের জন্য বিশ্বকাপের প্রস্তুতি। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত অবশ্য জিম্বাবুয়েকে শক্ত প্রতিপক্ষই মানছেন, ‘টি-টোয়েন্টিতে বড় দল, ছোট দল নেই। আপনি যেটা বললেন, জিম্বাবুয়ে উগান্ডার কাছে হেরে গেছে। এই জিম্বাবুয়ে কিন্তু কিছুদিন আগে শ্রীলঙ্কাকে হারিয়েছে। ওইরকম চিন্তা করলে খুব বেশি পার্থক্য মনে হয় না। এখানে ম্যাচটা আমরা কীভাবে খেলছি, কীভাবে প্রস্তুত হচ্ছি, নিজেদের আত্মবিশ্বাস কীভাবে গড়ে তুলছি। এতটুকু বলতে পারি, সিরিজটা এত সহজ হবে না। অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজই হবে। কারণ তারাও অনেক ভালো দল।’

সিরিজ জিতেই বিশ্বকাপের প্রস্তুতিটা সারতে চান শান্ত, ‘ প্রথমত অধিনায়ক হিসেবে এই সিরিজটা জিততে চাই। এটাই প্রথম লক্ষ্য। আর প্রস্তুতি তো অবশ্যই, ওটা আমাদের মাথায় থাকবে। প্রস্তুতি নিতে গিয়ে যে আমরা খেলাটা হালকাভাবে দেখব কিংবা অনেক পরীক্ষা-নিরীক্ষা করবো, তাও না। পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন হবে না এ কারণে যে ১৫ টা খেলোয়াড় এখানে আছে সবাই সামর্থ্যবান এই দলকে হারানোর জন্য। প্রস্তুতি বলব না। আমি বলব সুন্দর প্রস্তুতি এবং কোন কোন জায়গায় ভালো প্রস্তুতি নিয়ে যেন আমরা বিশ্বকাপে যেতে পারি।’

জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা অবশ্য বিশ্বকাপে না খেলতে পারার আক্ষেপ নিয়েই মাঠে নামবেন, ‘আমার মনে হয় এটা এমন কিছু যা সব সময়ই বেদনাদায়ক। শুধু যখন খেলছেন তখন না, যখন অবসর নিবেন তখনও। ক্রিকেটার, ক্রিকেট ম্যানেজমেন্ট সবার জন্যই বেদনাদায়ক যে আমরা বিশ্বকাপে নেই। শুধু এখনকার জন্য না, এটা এমন একটা বিষয় যা দীর্ঘদিন পোড়াবে।’

সম্ভাব্য একাদশ

বাংলাদেশ– লিটন দাস, তানজিদ তামিম, নাজমুল হোসেল শান্ত( অধিনায়ক), তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি, রিশাদ হোসেন, শেখ মেহেদি, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন।

জিম্বাবুয়ে– ক্রেইগ আরভিম, তাদিওয়ানাসে মারুমানি, ব্রায়ান বেনেট, শন উইলিয়ামস, সিকান্দার রাজা (অধিনায়ক), রায়ান বার্ল, ক্লাইভ মাডাডে, লুক জনউই, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড গারাভা।

আজ সন্ধ্যা ৬টায় চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-২০ তে মুখোমুখি হবে দুই দল। প্রথম ম্যাচে জিতে সিরিজে এগিয়ে যাবে কে, জানা যাবে আজই।

Please Share This Post in Your Social Media

More News Of This Category