1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
প্রস্তাবিত বাজেটে ধনীদের জন্য সুখবর - dailybanglakhabor24.com
  • May 9, 2024, 6:59 pm

প্রস্তাবিত বাজেটে ধনীদের জন্য সুখবর

  • Update Time : বৃহস্পতিবার, জুন ১, ২০২৩ | রাত ১২:৫৯
  • 55 Time View

অনলাইন ডেস্ক

‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ এই শিরোনামকে সামনে রেখে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১ লাখ ১ হাজার ২৭৮ কোটি টাকা বেশি।
বৃহস্পতিবার জাতীয় সংসদে এই বাজেট উপস্থাপন করেন তিনি। এর আগে, জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী।
প্রস্তাবিত বাজেটে ধনীদের জন্য স্বস্তির খবর দিয়েছেন তিনি। তাদের জন্য সারচার্জমুক্ত সম্পদ মূল্যের সীমা বাড়ানোর প্রস্তাব করেছেন তিনি।
বর্তমানে ব্যক্তি করদাতার মোট পরিসম্পদের মূল্য তিন কোটি টাকা অতিক্রম করলেই নির্ধারিত হারে সারচার্জ দিতে হয়। অর্থাৎ, তিন কোটি টাকা পর্যন্ত সম্পদ সারচার্জমুক্ত।
আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই সীমা এক কোটি টাকা বাড়িয়ে চার কোটি টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব সংসদে পাশ হলে চার কোটি টাকা পর্যন্ত সম্পদের ক্ষেত্রে কোনো সারচার্জ দিতে হবে না। সংসদে উপস্থাপিত বাজেট অনুসারে, নীট পরিসম্পদের মূল্য চার কোটি টাকা অতিক্রম করলে ১০ শতাংশ হারে এবং ৫০ কোটি টাকা অতিক্রম করলে ৩৫ শতাংশ হারে সারসার্জ দিতে হবে।
বাংলাদেশে বিত্তবান ব্যক্তি করদাতাদের কাছ থেকে আয়করের ভিত্তিতে নির্দিষ্ট হারে সারচার্জ আদায় করা হয়।
অর্থমন্ত্রী বলেন,  ‘সারচার্জের এই বিধানটি গত কয়েক বছর ধরে বলবৎ রয়েছে। স্বতন্ত্র করদাতাদের সারচার্জ সমাজের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি আয় ও সম্পদের সুষম বণ্টন নিশ্চিত করে। লেভি সারচার্জের ক্ষেত্রে, ব্যক্তিগত করদাতাদের ভিত্তিতে সারচার্জ ধার্যের প্রয়োগ সহজতর করতে ও মধ্যবিত্ত করদাতাদের বোঝা কমাতে নেট সম্পদের মূল্য প্রকাশ করে। আমি সারচার্জের সীমা ৩ কোটি টাকা থেকে বাড়িয়ে ৪ কোটি টাকা করার প্রস্তাব করছি। ’

সূত্র : বাসস।

Please Share This Post in Your Social Media

More News Of This Category