1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর: লন্ডনে বিএনপি এবং মানবাধিকার সংগঠনের বিক্ষোভ - dailybanglakhabor24.com
  • June 8, 2024, 12:21 am

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর: লন্ডনে বিএনপি এবং মানবাধিকার সংগঠনের বিক্ষোভ

  • Update Time : রবিবার, মে ৭, ২০২৩ | সকাল ৬:২১
  • 76 Time View

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের প্রতিবাদ জানিয়ে যুক্তরাজ্য বিএনপি, জিয়া পরিষদ, যুবদল, স্বেচ্ছাসেবক দলসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন গুলোর নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন।

বৃহস্পতিবার ৫ এপ্রিল বিকেল ৬টা থেকে রাত ৩টা পর্যন্ত সেখানে অবস্থান করে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য আগমনের আগ থেকেই বিএনপি ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনের নেতাকর্মীরা মার্বেল আর্চ স্টেশন থেকে মিছিল নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান করা হোটেল (ক্লারিজ) ঘেরাও করে রাখেন।

এ সময় তারা প্রধানমন্ত্রীকে বাংলাদেশে ফিরে যাওয়ার জন্য বিভিন্ন প্লেকার্ড ফেস্টুন প্রদর্শন করে এবং বিভিন্ন স্লোগান দিতে থাকেন। অবশ্য যুক্তরাজ্য আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন- বিএনপির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক সম্পাদক এম মাহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক, স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিন, সাবেক ছাত্রদল নেতা ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট মোঃ আমির হোসাইন সরকার, যুক্তরাজ্য জিয়া পরিষদের সাধারণ সম্পাদক মঞ্জুর হাসান পল্টু, মানবাধিকার সংগঠন ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল (ই আর আই) এর সাধারণ সম্পাদক নওশীন মোস্তারী মিয়া সাহেব, সাবেক কেন্দ্রীয় যুবদল নেতা এম আশিকুর রহমান, সাবেক শিবির নেতা মোঃ এমদাদুল হক, কাজী মোঃ নুরুজ্জামান, মোঃ ওসমান গনি, মোঃ রোকতা হাসান, মো. মাসুদুল ইসলাম, আলী শাহজাদা, ড. ফেরদৌসী বেগম প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন, যুবদল নেতা মোঃ আব্দুল আলিম, এ এ ওয়াহিদুল ইসলাম, ইরফানুল আলম নিশান, মোঃ তরিকুল ইসলাম, মোঃ আনোয়ারুল আমিন, শাহরিয়ার কালাম আজাদ, সায়েম আহমদ, আবু জাফর আব্দুল্লাহ, তাহমিনা আক্তার, আজিজুল রহমান, মোঃ জুনায়েদ বোগদাদী, আবু সালেহ মোঃ মহিবুল্লাহ, নন্দন কুমার দে, মোঃ জসিম উদ্দিন, মিলন আহমেদ, মোঃ সেলিম, মোঃ বদরুল ইসলাম, মোঃ ফাহিদুল ইসলাম, নিয়াজ মোর্শেদ, আজিজুল রহমান, মোছা ইমা বেগম, রাফসান জামিল, আবদুল কাদির জিলানী, আলী হোসাইন, মোঃ আবু বকার সিদ্দিক, মোঃ জামিল চৌধুরী, মোঃ মোর্শেদ আলম।

এতে আরো উপস্থিত ছিলেন নিরাপদ বাংলাদেশ চাই’র সভাপতি মুসলিম খান , মোঃ আসাদুল হক, মোঃ আলী হোসাইন, ফাইট ফর রাইটের সভাপতি মোঃ রায়হান উদ্দিন, আমিনুল ইসলাম সফর, হিউম্যানিটি ক্লাব ইউরো বাংলা সভাপতি মোজাক্কের হোসেন, মোঃ ইউসুফ আল আজাদ, সাইদুজ্জামান তারেক, মো. মাহফুজুর রহমান, মো. রায়হান ভূইয়া অন্তর প্রমুখ।

সমাবেশে এম মাহিদুর রহমান বলেন, ‘শেখ হাসিনার এই ত্রিদেশীয় সফরের ফলাফল শূন্য।’

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক অবিলম্বে প্রধানমন্ত্রীকে পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবি জানান।

মানবাধিকার সংগঠন ই আর আইয়ের সাধারণ সম্পাদক ও সাবেক শিবির নেতা নওশীন মোস্তারী মিয়া সাহেব বলেন বিভিন্ন তথ্য উপাত্তের আলোকে আমরা দেখে আসছি বাংলাদেশে ভোটাধিকার নাই, বাকস্বাধীনতা নাই, নির্বচারে হত্যা হচ্ছে, অন্যায়ভাবে বিরোধী দলের নেতা কর্মীদেরকে গ্রেফতার করা হচ্ছে, যাহা সংবিধান এবং গণতন্ত্র ও মানবাধিকার পরিপন্থী।

জিয়া পরিষদের সাধারণ সম্পাদক মঞ্জুর হাসান পল্টু অবিলম্বে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহারের দাবি জানান।

সাবেক কেন্দ্রীয় যুবদল নেতা এম আশিকুর রহমান বলেন অগণতান্ত্রিক নেত্রী শেখ হাসিনাকে প্রবাসী যুক্তরাষ্ট্রবাসিরা নাকচ করেছে আমরা যুক্তরাজ্য বিএনপি ও নাকচ করলাম।

মানবাধিকার কর্মী ও সাবেক শিবির নেতা মোঃ এমদাদুল হক বলেন, ‘অতিসত্তর আমাদের নেতা ডাক্তার শফিকুর রহমান সাহেব সহ সকল নেতা কর্মীদের মুক্তির দাবী জানাই।’

সাবেক শিবির নেতা কাজী মোঃ নুরুজ্জামান বলেন, ‘আজকে পুরো বাংলাদেশ যেন একটা কারাগারে। নীরব দুর্ভিক্ষের যাঁতাকলে আজ বাংলাদেশ। বাংলার মানুষ শেখ হাসিনার এই দুঃশাসন থেকে মুক্তি চায়।

মানবাধিকার কর্মী মোঃ ওসমান গনি বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় চোখ দিলেই দেখি বাংলাদেশে হয় বিরোধী নেতা কর্মীকে গুম অথবা খুন অথবা অন্যায়ভাবে গ্রেপ্তার, যা চরম মানবাধিকার লঙ্ঘন।’

মানবাধিকার কর্মী মোঃ রোকতা হাসান বলেন, ‘মানবাধিকার লঙ্ঘনকারী প্রধানমন্ত্রী গণতন্ত্রের মাতৃভূমি যুক্তরাজ্যে কখনো স্বাগত পাওয়ার যোগ্য নয়।’

উল্লেখ্য, গত ২৫ এপ্রিল থেকে শুরু হওয়া জাপান-যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য ১৫ দিনের এই ত্রিদেশীয় সফরে ৪ মে লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করেন প্রধানমন্ত্রী। আগামী ৫ ও ৬ মে লন্ডনে ব্রিটেনের রাজা চার্লস তৃতীয় এবং কুইন কনসোর্ট ক্যামিলার রাজ্যাভিষেক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category