1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
জাতীয় চলচ্চিত্র দিবস পালন আইপি টিভি বা ইউটিউব চ্যানেল সংবাদ পরিবেশন করতে পারে না-তথ্য ও সম্প্রচারমন্ত্রী - dailybanglakhabor24.com
  • June 8, 2024, 7:38 pm

জাতীয় চলচ্চিত্র দিবস পালন আইপি টিভি বা ইউটিউব চ্যানেল সংবাদ পরিবেশন করতে পারে না-তথ্য ও সম্প্রচারমন্ত্রী

  • Update Time : সোমবার, এপ্রিল ৩, ২০২৩ | রাত ১:৩৮
  • 67 Time View

মোহাম্মদ সেলিম মিয়া

গতকাল ৩ এপ্রিল ছিল জাতীয় চলচ্চিত্র দিবস। নানা আয়োজনে দিবসটি উদযাপন করেছে বিএফডিসি ও শিল্পকলা একাডেমি। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ, শোভাযাত্রা, আলোচনা, নির্মাতা ও শিল্পী-কলাকুশলীদের মাঝে শুভেচ্ছা বিনিময়, চলচ্চিত্র বিষয়ক প্রদর্শনীসহ নানা আয়োজনে সাজানো ছিলা এফডিসি ও শিল্পকলা একাডেমির জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপনের অনুষ্ঠানমালা।
সকালে বিএফডিসি’র জহির রায়হান কালার ল্যাব মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় চলচ্চিত্র দিবসের আলোচনায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।
প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেন, আমাদের গণমাধ্যম নীতিমালা যেটি মন্ত্রিসভায় পাস হয়েছে, সেটি অনুযায়ী কোনো আইপি টিভি বা ইউটিউব চ্যানেল সংবাদ পরিবেশন করতে পারে না। এটি মন্ত্রিসভায় বেশ আগে অনুমোদিত নীতিমালা। সেই নীতিমালা অনুযায়ী আইপি টিভি বা ইউটিউব চ্যানেল সংবাদ পরিবেশন করা নিয়মবহির্ভূত, আমি শুধু এটি মনে করিয়ে দিলাম। এটি (আইপি টিভি বা ইউটিউব চ্যানেলে সংবাদ পরিবেশন) এতবেশি বেড়ে গেছে, সেজন্য এটা বন্ধে আজকালের মধ্যে মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি করা হবে।
মন্ত্রী আরো বলেন, দিন দিন আমরা উন্নতি লাভ করছি। বস্তুগত বা অবকাঠামোগত উন্নতির পাশাপাশি মানুষের আত্মিক উন্নতিও প্রয়োজন আর আত্মিক উন্নয়নের ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে চলচ্চিত্র। এমন সব সিনেমা বানানো হোক তা যেন মানুষ পরিবার-পরিজন নিয়ে দেখতে পারে এবং তা বিনোদনের পাশাপাশি দেশ, সমাজ, রাষ্ট্র গঠনে ভূমিকা রাখে, মানুষের তৃতীয় নয়ন খুলে দিতে পারে। তাহলে সেসব সিনেমা বিনোদনের পাশাপাশি দেশ, সমাজ ও রাষ্ট্র গঠনে, রাষ্ট্রকে জাগ্রত করতে, বঙ্গবন্ধুর স্বপ্নের ঠিকানায় পৌঁছানোর ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।’
এর আগে বিএফডিসি চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে দিবসটির সূচনা করেন তথ্যমন্ত্রী। এর পরপরই চলচ্চিত্র অঙ্গণের শিল্পী-কুশলীদের সঙ্গে মন্ত্রী র‌্যালিতে অংশ নেন এবং পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন চলচ্চিত্রাভিনেত্রী রোজিনা, অঞ্জনা, পরিচালক কাজী হায়াৎ, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন প্রমুখ।

শিল্পকলা একাডেমি
বিকাল একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুভেচ্ছা বিনিময় ও আলোচনা সভার মধ্য দিয়ে শুরু হয় জাতীয় চলচ্চিত্র দিবস পালনের তিনদিনের অনুষ্ঠানমালা। এতে অংশ নেন চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলীরা। একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, চলচ্চিত্র শিল্পের মর্যাদা সমুন্নত রাখতে নানা কর্মসূচির মাধ্যমে সবার সাথে কাজ করে যাবে শিল্পকলা একাডেমি। দেশে সুস্থ ধারার চলচ্চিত্রের বিকাশে চলচ্চিত্র নির্মাতা ও সংগঠকদের সাথে আন্দোলনও চালিয়ে যাওয়ার অনুভুতি ব্যক্ত করেন তিনি।
এসময় আরও উপস্থিত ছিলেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক সৈয়দ সালাউদ্দিন জাকী, মানজারে হাসিন মুরাদ, মসিহ উদ্দিন শাকের, মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র সংসদ কর্মী হাশেম সুফী, ঢাকা ডক ল্যাবের পরিচালক ইমরান হোসেন কিরমানি, মোরশেদুল ইসলামসহ চলচ্চিত্র নির্মাতা, শিক্ষক ও শিল্পীরা।
চলচ্চিত্র শিল্পের বিকাশে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।
এরপর জাতীয় চিত্রশালার ৪ নাম্বার গ্যালারিতে ‘চলচ্চিত্রের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভুমিকা অবিস্মরণীয়!’ শীর্ষক চলচ্চিত্র বিষয়ক প্রদর্শনীর উদ্বোধন করেন অতিথিরা। প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চলমান এই প্রদর্শনী শেষ হবে কাল বুধবার।

১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দিনটি স্মরণে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। সেই ধারাবাহিকতায় প্রতিবছর ৩ এপ্রিল পালিত হচ্ছে জাতীয় চলচ্চিত্র দিবস।

Please Share This Post in Your Social Media

More News Of This Category