1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
কাল পয়লা আষাঢ় - dailybanglakhabor24.com
  • May 6, 2024, 12:59 pm

শিরোনামঃ
‘আমলার সন্তানদের জন্য বিশ্ববিদ্যালয়ের কনসেপ্টটা নিতে পারছি না’ বজ্রপাতে মা-ছেলেসহ ৯ জনের মৃত্যু হামাসের ব্যাপক রকেট হামলায় ৩ ইসরায়েলি সৈন্য নিহত দ্বিতীয় টি-টোয়েন্টিতেও সহজ জয় টাইগারদের আরও ৮৮ মিয়ানমার সীমান্তরক্ষীর বাংলাদেশে অনুপ্রবেশ মানুষের হাত-পা কেটে নিজেই ‘অস্ত্রোপচার’ করতেন মিল্টন সমাদ্দার: ডিবি সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে : প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় গণমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠা করতে হবে: মঈন খান ঋণ পরিশোধ সরকারের ক্ষমতার বাইরে চলে যাচ্ছে: সিপিডি মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা দলের নীতিগত সিদ্ধান্ত : কাদের

কাল পয়লা আষাঢ়

  • Update Time : বুধবার, জুন ১৪, ২০২৩ | সন্ধ্যা ৬:৫৯
  • 50 Time View

মোহাম্মদ সেলিম মিয়া

ঋতু বৈচিত্র্যের ষড়ঋতুর দেশের দ্বিতীয় ঋতু বর্ষার প্রথম দিন কাল বৃহস্পতিবার।আষাঢ়ের প্রথম দিন কাল। নীল আকাশে কালো মেঘের চোখ রাঙানিতে কাল থেকে বৃষ্টির রাজত্ব শুরু হওয়ার কথা। অন্যান্য বছর আষাঢ় শুরুর আগেই বৃষ্টি শুরু হলেও এবছর বৃষ্টির দেখা খুব একটা পাওয়া যায়নি। তবে কাল থেকে অঝোর ধারায় আকাশ কাঁদিয়ে বর্ষারানী তার আগমনের বার্তা পৌঁছে দিবে এমন ধারণাতো বর্ষার আগমনে করাই যায়। বর্ষা নিয়ে কবি-সাহিত্যিকরা লিখেছেন অগণিত গান ও কবিতা।
আবেগে আপ্লুত হয়ে বিশ্বকবি বর্ষার প্রতি ভালোবাসায় সিক্ত হয়ে লিখেছেন, ‘আজি ঝরো ঝরো বাদল দিনে। ’ এ ছাড়া ‘আয়রে মেঘ আয়রে’সহ অগণিত গান ও কবিতায় বর্ষার স্বরূপ প্রকাশ করেছেন কবি-সাহিত্যিকরা। শুধু কি তাই, বর্ষার আগমনে গাছে শোভাবর্ধন করে কদম ফুল। মেঘের গুড়ুম গুড়ুম গর্জনে ময়ুর নাচে পেখম তুলে।
বর্ষা আমাদের জন্য অপরিহার্য এক ঋতু। বৃষ্টি না হলে শস্যাদি জন্মাবে না, বেড়ে উঠবে না প্রাণ। বৃষ্টির অভাবে মাটি যখন অনুর্বর হয়ে যায় তখন বর্ষা এসে তা উর্বর করে। আমাদের নদী, মাঠ, ঘাটের দেশ বর্ষায় ভরে ওঠে সবুজে-শ্যামলে।
আষাঢ় ও শ্রাবণ- দুই মাস বর্ষাকাল। আবেগে ভরে বর্ষা আমাদের মনকে স্নিগ্ধ করে তোলে। পুরাতন জঞ্জাল ধুয়েমুছে আমরাও জেগে উঠি প্রাণচাঞ্চল্যে।
বর্ষা বরণে রাজধানীজুড়ে থাকছে নানা অনুষ্ঠানমালা। এর মধ্যে বাংলা একাডেমিতে থাকছে উদীচীর আয়োজন, গেন্ডারিয়ার মিল ব্যারাকে রয়েছে জাতীয় বর্ষা উদযাপন পরিষদের অনুষ্ঠান। এছাড়া শিল্পকলা একাডেমি ও ছায়ানটে অনুষ্ঠিত হবে বর্ষা উদযাপন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category