1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
কাল জাতীয় কবির ১২৪তম জন্মবার্ষিকী - dailybanglakhabor24.com
  • July 9, 2024, 7:10 am

কাল জাতীয় কবির ১২৪তম জন্মবার্ষিকী

  • Update Time : বুধবার, মে ২৪, ২০২৩ | দুপুর ১:১০
  • 61 Time View

মোহাম্মদ সেলিম মিয়া
‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী/ আর হাতে রণতূর্য, ‘বিদ্রোহী’ কবিতায় এভাবেই প্রতিবাদে ঝলসে উঠেছিলেন জাতীয় কবি। আবার ‘মোর প্রিয়া হবে এসো রানী/ দেবো খোঁপায় তারার ফুল’ গানে গানে প্রিয়ার প্রতি হৃদয়ের গহীণের ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটিয়েছিলেন কবি। নিজের অগণিত সৃষ্টি গানে ও কবিতায় একদিকে যেমন অন্যায়ের বিরুদ্ধে দ্রোহের আগুন জ্বালিয়েছেন ঠিক তেমনি প্রেয়সীর প্রতিও তুলে ধরেছিলেন ভালোবাসা আর অনুরাগের সৃজণ বুনেছেন। ১১ জৈষ্ঠ বৃহস্পতিবার দ্রোহ, প্রেম ও মানবতার কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী । বাংলা ১৩০৬ সালের আজকের এই দিনে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন কবি।
কাজী নজরুল ছিলেন বাংলা সাহিত্যর অনন্য রূপকার। কবিতার পাশাপাশি সঙ্গীতেও তিনি সৃষ্টি করেছিলেন অনন্যতা। রাগ-রাগিণী আর শব্দের ব্যঞ্জনায় গান ও কবিতার মাধ্যমে বাংলা সাহিত্যকে যেভাবে সমৃদ্ধ করেছিলেন ঠিক একইভাবে উপন্যাসে জীবনকে তুলে এনেছেন, তীক্ষ্ম দৃষ্টিতে সমাজের ক্ষয়ে যাওয়াকে স্পষ্ট করেছেন। তিনি ছিলেন একাধারে কবি, সাহিত্যিক, সঙ্গীতজ্ঞ, সাংবাদিক, রাজনীতিবিদ এবং সৈনিক। দারিদ্র্যের কারণে মাত্র ১০ বছর বয়সেই পরিবারের ভার বহন করতে হয়েছে তাকে। ভারতীয় সেনাবাহিনীতে কিছুদিন কাজ করার পর তিনি পেশা হিসেবে বেছে নেন সাংবাদিকতা। শুধু কলমে নয়, দেশমাতৃকার জন্য অস্ত্র হাতে যুদ্ধ করেছেন। লেখায় লেখায় ছড়িয়ে দিয়েছেন অসাম্প্রদায়িকতার বাণী। কবি আজীবন ছিলেন আপসহীন। দৃঢ় কণ্ঠে অন্যায়ের প্রতিবাদ করেছেন। তার সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতা তৎকালীন ব্রিটিশ সরকারকে উৎখাতের আন্দোলনে দাবানলের মতো ছড়িয়ে পড়ে মুখে মুখে। যার কারণে তাকে গ্রেফতার করা হয়। ১৯২৩ সালের ৭ জানুয়ারি নজরুল বিচারাধীন বন্দি হিসেবে আত্মপক্ষ সমর্থন করে এক জবানবন্দি প্রদান করেন। চিফ প্রেসিডেন্সি ম্যাজিস্ট্রেট সুইনহোর আদালতে দেয়া ওই জবানবন্দি বাংলা সাহিত্যে রাজবন্দির জবানবন্দি নামে বিশেষ সাহিত্যিক মর্যাদা লাভ করেছে। সেই জবানবন্দিতে কবি বলেছেন- ‘আমার ওপর অভিযোগ, আমি রাজবিদ্রোহী। তাই আমি আজ রাজকারাগারে বন্দি এবং রাজদ্বারে অভিযুক্ত। সাম্রাজ্যবাদবিরোধী কবি তৎকালীন ভারতবর্ষে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে আন্দোলনে সোচ্চার ভূমিকা রাখেন। কারাবন্দি থাকা অবস্থায় তিনি রচনা করেন ‘রাজবন্দীর জবানবন্দী’। বন্দিদশায় তার হাতে সৃষ্টি হয়েছে গান, কবিতা, প্রবন্ধ, গল্প, উপন্যাস, ছোটগল্পসহ অসংখ্য রচনা। ১৬ জানুয়ারি বিচারের পর নজরুলকে এক বছরের সশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়। তাকে আলিপুর কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। নজরুল যখন এখানে বন্দি ছিলেন তখন (১৯২৩ সালের ২২ জানুয়ারি) বিশ্বকবি রবীন্দ্রনাথ তার বসন্ত গীতিনাট্য গ্রন্থটি নজরুলকে উৎসর্গ করেন। এ আনন্দে জেলে বসে নজররুল রচনা করেন ‘আজ সৃষ্টি সুখের উল্লাসে’ কবিতাটি। ১৯৪২ সালে অসুস্থ হয়ে বাকশক্তি হারানোর আগ পর্যন্ত তিনি সৃষ্টিশীল ছিলেন।
১৯২২ সালে তার বিখ্যাত কাব্যগ্রন্থ ‘অগ্নিবীণা’ প্রকাশিত হয়। এর মাধ্যমে বাংলাকাব্য জগতে নতুন দিনের সূচনা হয়। এ কাব্যগ্রন্থের ‘প্রলয়োল্লাস’, ‘বিদ্রোহী কামাল পাশা’, ‘শাত-ইল-আরব’, ‘আগমনী’, ‘খেয়াপারের তরণী’সহ প্রতিটি কবিতাই বাংলা কাব্যে নতুন বাঁক সৃষ্টি করেছিল।
সঙ্গীত রচনায় নজরুল অসাধারণ প্রতিভার স্বাক্ষর রাখেন। তিনি প্রায় চার হাজার গান রচনা ও সুর করেছেন। ১৯৭২ সালের ২৪ মে স্বাধীন বাংলাদেশের রাষ্ট্রপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ভারত সরকারের অনুমতি নিয়ে কবি নজরুলকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসা হয়। তাকে দেয়া হয় জাতীয় কবির মর্যাদা। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় কবিকে সম্মানসূচক ডি. লিট উপাধি প্রদান করে। ১৯৭৬ সালে বাংলাদেশ সরকার কবিকে বাংলাদেশের নাগরিকত্ব দেয়। একই বছরের ২১ ফেব্র“য়ারি একুশে পদকে ভূষিত করা হয় কবিকে।
বাংলা ১৩৮৩ সালের (১৯৭৬ সালের ২৯ আগস্ট) আজকের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (তৎকালীন পিজি হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় কবি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মসজিদেরই পাশে আমায় কবর দিও ভাই/ যেন গোর থেকে মুয়াজ্জিনের আজান শুনতে পাই, এই গানে তিনি মসজিদের পাশে তাকে সমাহিত করার কথা বলে গেছেন বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবিকে সমাহিত করা হয়।

কর্মসূচি
নানা আয়োজনের মধ্য দিয়ে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কবির জন্মবার্ষিকী উদযাপন করবে।

সংস্কৃতি মন্ত্রণালয়
সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সকালে কবির ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ সমাধিতে পুস্পস্তবক অর্পণ করা হবে। এসময় আরো পুস্পস্তবক অর্পণ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

ছায়ানট
নজরুলজয়ন্তী উপলক্ষ্যে ছায়ানটে আজ শুরু হচ্ছে দুইদিনের নজরুল-উৎসব। প্রথম দিন, বৃহস্পতিবারের আয়োজন শুরু হবে সন্ধ্যা ৭টায়; দ্বিতীয় দিন, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায়।
দুইদিনব্যাপী এই উৎসবে পরিবেশিত হবে একক ও সম্মেলক গান, নৃত্য, পাঠ-আবৃত্তি। অনুষ্ঠানে ছায়ানটের শিল্পী ছাড়াও আমন্ত্রিত শিল্পী ও দল অংশ নেবেন। এছাড়া শিল্পকলা একাডেমি এবং নজরুল একাডেমিতেও থাকছে নজরুল জন্মজয়ন্তীর নানা অনুষ্ঠানমালা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category