1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
এবি পার্টি’সহ ইসির নিবন্ধনের তালিকায় ১২ রাজনৈতিক দল - dailybanglakhabor24.com
  • June 8, 2024, 6:34 am

এবি পার্টি’সহ ইসির নিবন্ধনের তালিকায় ১২ রাজনৈতিক দল

  • Update Time : মঙ্গলবার, এপ্রিল ১১, ২০২৩ | দুপুর ১২:৩৪
  • 62 Time View

নিজস্ব প্রতিবেদক

নতুন রাজনৈতিক দল হিসাবে নিবন্ধনের জন্য আবেদন করা ১২টি দলকে প্রাথমিকভাবে চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী নির্বাচনকে সামনে রেখে এসব দলকে নিবন্ধনের জন্য সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে।

ইসির সংক্ষিপ্ত তালিকায় জামায়াতে ইসলামীর সাবেক নেতাদের এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি), ভিপি নূরের গণ অধিকার পরিষদ এবং মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য রয়েছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) রাজধানীর আগারগাঁও নির্বাচনে কমিশন ভবনে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন

ইসির প্রাথমিক তালিকায় থাকা দলগুলোর মধ্যে রয়েছে- এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি), গণঅধিকার পরিষদ, নাগরিক ঐক্য, বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি (বিএইচপি), বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ সনাতন পার্টি, ডেমক্রেটিক পার্টি, বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টি (বিএমজেপি), বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি) ও বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডিপি)।

এর মধ্যে গণ অধিকার পরিষদের নেতৃত্বে ড. রেজা কিবরিয়া ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর। নাগরিক ঐক্যের নেতৃত্বে রয়েছেন ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না। এবি পার্টির নেতাদের বড় অংশই জামায়াতে ইসলামীর সাবেক নেতা।

উল্লেখ্য, দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিজ্ঞপ্তি দিয়ে আবেদন আহ্বান করে ইসি। গত জুলাই-অক্টোবর পর্যন্ত চার মাসে ৯৩টি দলের আবেদন জমা হয়।

২০০৮ সালে নবম সংসদের আগে ১২৬টি আবেদনের মধ্যে নিবন্ধন পায় ৩৯টি দল। পরবর্তীতে ১টি দলের (ফ্রিডম পার্টি) নিবন্ধন বাতিল হয়। দশম সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালে ৪৩টি আবেদনের মধ্যে তিনটি দল নিবন্ধন পেয়েছে। বাতিল হয় জামায়াতে ইসলামী। গত একাদশ সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালে ৭৬টি দল আবেদন করলেও একটি নিবন্ধনের যোগ্য বিবেচিত হয়নি। তবে ২০১৯ সালে আদালতের রায়ে দু’টি দল নিবন্ধন পায়।

২০২০ সালে একটি দল (পিডিপি) ও সর্বশেষ ২০২১ সালে নিবন্ধন বাতিল হয়েছে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা)।

এর আগে, নবম সংসদ নির্বাচনের আগে ২০০৮ সাল থেকে দলের নিবন্ধন প্রথা চালুর এক যুগে ৪৪টি দল নিবন্ধন পেয়েছে। কিন্তু শর্ত পূরণে ব্যর্থ এবং আদালতের নির্দেশে পাঁচটি দলের (ফ্রিডম পার্টি, জামায়াতে ইসলামী, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, পিডিপি ও জাগপা নিবন্ধন বাতিল করা হয়।

বর্তমানে ইসির অধীনে ৩৯টি দল নিবন্ধিত রয়েছে। সর্বশেষ গত ১৬ ফেব্রুয়ারি ব্যারিস্টার নাজমুল হুদার প্রতিষ্ঠিত তৃণমূল বিএনপি দলকে নিবন্ধন দিয়েছে ইসি। দলটির প্রতীক ‘সোনালী আঁশ। ফলে বর্তমানে নিবন্ধিত দল ৪০টি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category