1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
উৎসবে তিন নাটক - dailybanglakhabor24.com
  • June 8, 2024, 8:46 pm

উৎসবে তিন নাটক

  • Update Time : সোমবার, মে ১৫, ২০২৩ | রাত ২:৪৬
  • 60 Time View

মোহাম্মদ সেলিম মিয়া


পদাতিক নাট্য সংসদের সৈয়দ বদরুদ্দীন হোসাইন নাট্যোৎসবের চতুর্থ সন্ধ্যায় সোমবার শিল্পকলা একাডেমির তিন মিলনায়তনে মঞ্চায়ন হয় তিনটি নাটক। এরমধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় ভারতের টেন্থ প্ল্যানেট থিয়েটার গ্রুপের নাটক ‘গ্যালিলিও, পরীক্ষণ থিয়েটার হলে ছিলো ঢাকার অনুস্বর প্রযোজিত নাটক ‘রায়মঙ্গল’ ও স্টুডিও থিয়েটারে মঞ্চায়ন হয় ভারতের চাকদাহ নাট্যজনের নাটক ‘জগাখিচুড়ি’।
সুমন মজুমদারের উপন্যাস রাইমঙ্গল অবলম্বনে ‘রায়মঙ্গল’ নাটকটির নাট্যরূপ ও নির্দেশনায় ছিলেন সাইফ সুমন।
কাল বদলায়, নানান চড়াই উতরাই পার করে জনপদ নির্মাণ হয়, হতে থাকে। প্রকৃতি-মাটি-শ্বাপদের সাথে কখনো লড়াই, কখনো প্রেম, এমন কত বৈচিত্র্যের ধারাহিকতায় মানুষ টিকে যায়। মানুুষের বেঁচে থাকার গল্প দীর্ঘ হয়ে যুগ-যুগান্তরে পৌঁছায়। প্রকৃতি নির্ভরতায় নির্মিত মৌয়ালি জনপদে ন্যায়-অন্যায়ের নির্বিশেষ জীবন সংগ্রাম আর লোভ-লালসায় অমানবিকতা যেন সমান্তরাল। প্রেম, ক্ষুধা, জীবিকার চিরন্তন সংগ্রামে দল-উপদলে হানাহানির পাশাপাশি অধুনা-ধর্ম-রাজনীতি ব্যবহার করে সংখ্যালঘু উৎপাটনের গল্প ‘রায়মঙ্গল’। স্থান-কালভেদে বর্তমান সমাজের প্রবৃত্তিরই যুগ-যুগান্তরের গল্প ‘রায়মঙ্গল’। নির্দেশক বলেন, একটা জনপদÑ তাদের জীবনাচার, সংখ্যালঘু সম্প্রদায়ের ক্রমশ তাড়িয়ে দেয়ার প্রক্রিয়া, চোরাকারবারির দৌড়াত্ব, মানুষের পূণ্য-লোভÑ এতসবকিছু নিয়েও টিকে থাকার প্রত্যয় আছে এখানে। নাটকরূপ শেষে শুরু করে দিই পাঠ-মহড়া। প্রত্যক্ষ অভিজ্ঞার জন্যে বেরিয়ে পড়ি সেই জনপদ ভ্রমণে। কিন্তু বিপত্তি ঘটে মহড়ায় ফিরে। এত এত চরিত্রÑ কিন্তু দলে তো এতো সক্রিয় সদস্য নাই। স্রোতের বিপরীতে নৌকা চালানো ছাড়া আর কিছুই করার ছিলো না। দর্শকরা একটি ভিন্নধর্মী নাটক দেখতে পাবে বলেই মনে করি।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-প্রশান্ত হালদার, সাকিল সিদ্ধার্থ, মাহফুজ সুমন, মাজেদুল মিঠু, নূরুজ্জামান সরকার, জয়ন্ত দাস জয়,ফরিদা লিমা, মেরিনা মিতু, পিয়ার মোহাম্মদ, দীপ্ত উদাস, আবির সায়েম,আরিফুর রহমান, কায়সার আহম্মেদ,যাজ্ঞোসীনি মৌ, মুত্মাইন্নাহ রীমা, এস আর সম্পদ, মোহাম্মদ বারী প্রমুখ।
সন্ধ্যায় নাটক মঞ্চায়নের আগে জাতীয় নাট্যশালার লবির উন্মুক্ত মঞ্চের নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানমালায় নাচ, গান, পথনাটক ও আবৃত্তি পরিবেশন করে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা।
১৮ মে বৃহস্পতিবার শেষ হবে সাতদিনের এই নাট্যোৎসব।

Please Share This Post in Your Social Media

More News Of This Category