1. mahadihasaninc@gmail.com : admin :
  2. hossenmuktar26@gmail.com : Muktar hammed : Muktar hammed
ইআরএফ-বিসিসিসিআই সমঝোতা চুক্তি - dailybanglakhabor24.com
  • June 8, 2024, 8:06 pm

ইআরএফ-বিসিসিসিআই সমঝোতা চুক্তি

  • Update Time : শনিবার, মে ২০, ২০২৩ | রাত ২:০৬
  • 61 Time View

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের উপর গুরুত্ব দিয়ে ‘বিসিসিসিআই-ইআরএফ রিপোর্টিং অ্যাওয়ার্ড’ চালুর বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (বিসিসিসিআই) ও ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)।
শনিবার (২০ মে) ঢাকার মতিঝিলে বিসিসিসিআই কার্যালয়ে নিজ নিজ সংগঠনের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বিসিসিসিআই এর সেক্রেটারি জেনারেল আল মামুন মৃধা ও ইআরএফ এর জেনারেল সেক্রেটারি আবুল কাশেম।
সমঝোতা চুক্তি অনুযায়ী, বিনিয়োগ, বাণিজ্য ও উন্নয়নে বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক সম্পর্ককে ফোকাস করে ইআরএফ সদস্যদের প্রকাশিত ও প্রচারিত সংবাদে প্রতিযোগিতামূলকভাবে পুরস্কার দেওয়া হবে।
পাঁচটি খাত নিয়ে প্রকাশিত ও প্রচারিত সংবাদ পুরস্কারের জন্য বিবেচিত হবে। খাতগুলো হলো- ১) বাংলাদেশ ও চীনের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ সম্পর্ক; ২) চীনের উন্নয়ন ধারণা ও নীতি কিভাবে বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে; ৩) বিজ্ঞান ও প্রযুক্তি (দুই দেশের মধ্যে প্রযুক্তি স্থানান্তরের সুবিধা, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, চতুর্থ শিল্প বিপ্লব ইত্যাদি); ৪) বেল্ট এন্ড রোড উদ্যোগ; ৫) অন্যান্য (যেমন- ব্লু ইকোনমি, পর্যটন, সংস্কৃতি, শিক্ষা, হসপিটালিটি ইত্যাদি)।
পুরস্কারের জন্য রিপোর্ট জমা দেওয়া এবং অন্যান্য শর্ত ও নিয়মাবলী দ্রুত ঘোষণা করা হবে।
ইআরএফ ও বিসিসিসিআই একমত হয়েছে যে, পাঁচ ক্যাটাগরির প্রত্যেকটিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার দেওয়া হবে। প্রথম পুরস্কার বিজয়ীরা ১০০,০০০ টাকা, দ্বিতীয় পুরস্কার বিজয়ীরা ৭৫,০০০ টাকা এবং তৃতীয় পুরস্কার বিজয়ীরা ৫০,০০০ টাকা পাবেন।
বিসিসিসিআই-ইআরএফ রিপোর্টিং অ্যাওয়ার্ড এর গুরুত্ব তুলে ধরে আল মামুন মৃধা বলেন, বাংলাদেশ-চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক মূল্যায়নে ইআরএফ সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।
ইআরএফ সদস্যদের জন্য রিপোর্টিং অ্যাওয়ার্ড আয়োজনে বিসিসিসিআই এর সহযোগিতায় ধন্যবাদ জানিয়ে ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেম বলেন, এর মধ্য দিয়ে দুই সংগঠনের সম্পর্ক আরও জোরালো হবে। দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে বিসিসিসিআই ও ইআরএফ ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে জানান তিনি।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন বিসিসিসিআই এর ভাইস প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহ মো. সুলতান উদ্দীন ইকবাল। এ সময় ইআরএফ এর অ্যাসিসটেন্ট জেনারেল সেক্রেটারি মো. মিজানুর রহমান, কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ ফরহাদ হোসেন তালুকদার এবং শাহ আলম নূরসহ বিসিসিসিআই এর পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category